A Short Trip To "Prayag Film City"

সালটা তখন ২০১২ । ১৫-ই এপ্রিল বলিউড তারকা শাহরুখ খানের হাতে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে সিনেমা,নাটকসহ চলচ্চিত্র শিল্পের যাবতীয় বিষয়গুলিকে একস্থানে সমন্বিত করে, বুকে এক আকাশ আশা নিয়ে যাত্রা শুরু করেছিল 'প্রয়াগ ফিল্ম সিটি' । কোলকাতা থেকে মাত্র তিন ঘন্টার দূরত্বে (১৬৫ কিমি ) চন্দ্রকোনা রোডে এর অবস্থান । আয়তনের দিক থেকে(প্রায় ১০বর্গকিমি জায়গা জুড়ে, ২৭০০একর জমিতে) এটি বিশ্বের বৃহত্তম ফিল্ম সিটির মর্যাদা পেতে পারতো, কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে সবকিছুই ধসে গেছে ।

এমন একটা দিন ছিল, যখন পরিচালক শুধুমাত্র স্ক্রিপ্ট এবং অভিনেতাদের নিয়ে গ্রাউন্ডে প্রবেশ করে পুরো সিনেমা নিয়ে বেরিয়ে যেতে পারতেন । কিন্তু কালের নিয়মে সকলের স্বপ্নের ফিল্ম সিটি জৌলুস হারিয়ে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে । প্রয়াগ ফিল্ম সিটিতে বন, সাগর, পাহাড়, মরুভূমি, বরফের মতো প্রাকৃতিক বিষয়গুলো ছাড়াও আছে ...ট্রেন লাইন, রেলস্টেশন, ট্রেন, হেলিকপ্টারসহ হ্যালিপ্যাড ও গলফ কোর্স। এছাড়া আইফেল টাওয়ার, পিরামিড, আধুনিক শহরের সুউচ্চ ভবন ও বিশ্বের সপ্তাশ্চর্যসহ ১১০টি আইটেমের ত্রিমাত্রিক প্রতিরূপ তৈরি করা হয়েছিল।

শুরুর দিকে কয়েকটি বাংলা(যেমন,মিঠুন চক্রবর্তীর 'জলে-জঙ্গলে',দেবের 'যোদ্ধা', প্রসেনজিতের 'জুলফিকার' ইত্যাদি) ও ওড়িয়া সিনেমা এবং সিরিয়ালের শ্যুটিং ও হয়েছিল এখানে ।

বর্তমানে এই চলচ্চিত্র নগরী ঝোপ জঙ্গলের আড়ালে কোনোরকমে স্মৃতিটুকু আঁকড়ে নিজের অস্তিত্ব টিকিয়ে রেখেছে । তবে আশার আলো একটাই, দিনে দিনে পর্যটকদের আগমনে এই মৃত নগরী ফিনিক্স পাখির মতো সজীবতা লাভ করছে । সেইসাথে যদি সরকারি সাহচর্য সংযুক্ত হয় তাহলে হয়তো অচিরেই আমরা একটা জাতীয় সম্পত্তির অকাল-বিনাশ রোধ করতে পারবো ।


Click to watch Full HD video:

https://youtu.be/1ZJRMO_WJ-A



0 views

Subscribe to Our Newsletter

  • White Facebook Icon

© 2023 Powered by Maiti Infomedia Pvt Ltd.