• Joy

ফ্লিপকার্ট গড়ছে বাংলায় ই-কমার্স শিল্প

ফ্লিপকার্ট ভারতের এক প্রধান ই-কমার্স কোম্পানি। শুরু হয়েছিল ২০০৭ সালে ব্যাংগালোর শহরে ইন্টেরনেটের মাধ্যমে বই বিক্রি দিয়ে। দুই তরুন শচিন বনসল এবং বিনি বনসল আইআইটি থেকে পাশ করার কয়েক বছরের মধ্যে শুরু করে দেন এ-ই নতুন যুগের শিল্প। দেখতে দেখতে সেই কোম্পানি আজ অন্যতম বিশাল মাপের কোম্পানি এই শিল্পে।

এই শিল্পের এক অংগ হল ওয়্যারহাউস ( warehouse) বা গুদামঘর। এ-ই গুদামঘরে রাখা হয় পন্য সামগ্রি। ওএব সাইটের মাধ্যমে পাওয়া অরডার ডেলিভারি করা হয় এ-ই গুদাম ঘরের মধ্য দিয়ে।

ভারতের পুর্বাঞ্চলের রাজ্য গুলি থেকে অরডার এ-র সংখ্যা অনেক বেড়ে যাওয়ায় এ-ই গুদাম ঘরের দরকার পড়ে কোম্পানিতে। ফ্লিপকার্ট ইতিমধ্যে অনেক অর্থ লগ্নি করে পশ্চিমবংগ কে এই শিল্পের পূর্বাঞ্চলের কেন্দ্র বানিয়েছে। ১০ লাখ স্কোয়ার ফিট এ-র গুদাম ঘরে নিয়োগ করা হয়েছে ৫০ হাজারের মত কর্মী। এবারে আরো ২ লাখের ওপর স্কোয়ার ফিটের জায়গা নিয়ে কলকাতা শহরের কাছেই ডানকুনিতে গড়ে তোলা হচ্ছে আরো অত্যাধুনিক গুদাম ঘর বা ওয়্যারহাউস। নিয়োগ করা হবে সাড়ে তিন হাজারের মত কর্মী।

এ-ই উদ্যোগে আশা করা হচ্ছে বাড়বে আরো অর্ডার। সেই চাহিদা পুরনের জন্য সুবিধা পাবে এ-ই বাংলার অনেক শিল্প সংস্থান।

ভবিষ্যতে ই-কমার্সের কেন্দ্র-বিন্দু হতে চলেছে বাংলা। এটাই আশা করা যায় এখন।

532 views0 comments

Recent Posts

See All

কলকাতা মানেই কালী। আর তাই কালী কলকাত্তাওয়ালী। প্রচলিত এই বাক্যবন্ধই বুঝিয়ে দেয় যে কলকাতা আর কালীর সম্পর্ক কতটা প্রাচীন। কিন্তু কোথায় সেই কলকাতার কালী। জঙ্গলাকীর্ণ কলকাতায় কালীই পূজিতা। আর সেক্ষেত্রে য