"Unknown Bite"

প্রসঙ্গ: #Unknown_bite

#Krait_bite

©Dr.Mohan Gayen

★★★★★★★★★★★★★★★★★★★

https://youtu.be/gJDhCDk8s7g

বছরের এই সময়টাতে হস্পিটালে প্রচুর #unknown_bite(অজানা দংশন) এর পেশেন্ট ভর্তি হয় । বেশিরভাগ ক্ষেত্রেই রোগী দংশক প্রাণীটিকে শনাক্ত করতে পারে না ....হতে পারে সেটা সাপ,বিছে, ইঁদুর বা অন্যকিছুর কামড়... কিন্তু কোনো প্রাণীর দংশনই অবহেলার যোগ্য নয় ।

একমুহুর্ত সময় নষ্ট না করে, সাথে সাথেই হস্পিটালে আসতে হবে....বিশেষ করে এরকম ক্ষেত্রে 'সময় অমূল্য ধন' । যত তাড়াতাড়ি রোগীর চিকিৎসা শুরু করা যাবে,ততই রোগীর পক্ষে কল্যাণকর ।

এই প্রসঙ্গে, কালাচ/কালচিতি (Common Krait)-এর দংশন সম্পর্কে আলাদাভাবে দু-এক কথা বলা দরকার ।

আপাতভাবে শান্ত স্বভাবের ফণাহীন এই সাপটি তীব্র বিষধর(Neurotoxic) । কেউ কেউ বলেন,ঘামের গন্ধে এই সাপ চলে আসে এবং বিছানায় উঠে কামড়ায় । বেশিরভাগক্ষেত্রে কামড়ানোর জায়গায় কোনো দাগ কিংবা ব্যাথা,ফোলা কিছুই থাকে না । তবে কিছু কিছু উপসর্গ দেখে দংশন সম্পর্কে অনুমান করা যায়...যেমন কামড়ানোর পর ধীরে ধীরে রোগী ঝিমিয়ে পড়তে শুরু করে(চোখের পাতা পড়ে আসা বা ptosis),কথা জড়িয়ে আসে । এছাড়া গলায় ব্যথা,মুখ দিয়ে লালা ঝরা,বমি,বুক এবং পেটের যন্ত্রণা এসব লক্ষণও দেখা যায় (হার্ট অ্যাটাকের সাথে কেউ কেউ এই উপসর্গগুলিকে অনেকসময় গুলিয়ে ফেলেন)। যাহোক, এ বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য,গতরাতে রোগী কোথায় ঘুমিয়ে ছিলো,মশারি টাঙিয়ে ছিলো কিনা,বিছানা ঝেড়ে নিয়েছিলো কিনা বা রাতে বাইরে কোথাও বেরিয়ে ছিলো কিনা...এগুলি জানা খুব জরুরি ।

প্রসঙ্গত,আজ সকালের একটা ঘটনা বলি ....আঠারো বছরের ছেলেটাকে নিয়ে যখন তার বাড়ির লোক ইমার্জেন্সীতে এসেছিল ততক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছিলো । একেবারে নাভিশ্বাস ওঠা অবস্থা(Gasping) । তার দিদার কথা অনুযায়ী,রাত তিনটের সময় উঠে হঠাৎ প্রথমে বুকে ব্যথার কথা বলে সে...তারপর গলায় ব্যথা শুরু হয় এবং মুখ দিয়ে লালা ঝরতে থাকে এবং শ্বাস কষ্টও শুরু হয়....তারপর থেকে কথা বলাও বন্ধ হয়ে যায় । তবে রাতে কোনোকিছু কামড়ানোর কথা সে বলতে পারেনি....বিকেলে নাকি ছেলেটি বন্ধুদের সাথে বাইরে বসে গেম খেলেছে এবং রাতে খেয়ে ঘুমিয়ে পড়েছে..তারপর হঠাৎ এরকম অবস্থা। সকালে ওর ডানহাতটা একটু ফোলা দেখে আমার মনে হয়েছিল কোনো কিছু হয়তো কামড়েছে । কিন্তু জিগ্যেস করতেই বাড়ির লোক বললো,ফোলাটা নাকি দু'এক দিন আগে থেকেই ছিলো...এমনকি এটাও বলে, ওর যখন পাঁচ বছর বয়স ছিলো তখন নাকি এরকম ঘটনা(এরকম বুকে ব্যথা,তারপর কথা বন্ধ হয়ে যাওয়া) একবার ঘটেছিল(যদিও,এবারের ঘটনার সাথে তার মায়ের দেওয়া এই তথ্যটি বিশেষ সামঞ্জস্যপূর্ণ মনে হয়নি আমার)।

যাহোক,বেশি দেরি না করে পুরো History-টি লিখে ওয়ার্ডে পাঠিয়ে দিলাম । কিন্তু শেষ পর্যন্ত Gasping অবস্থা থেকে পেশেন্টকে বাঁচানো যায়নি। যদিও ব্যাপারটি তদন্ত সাপেক্ষ...তবুও এই ঘটনার সাথে কালাচ সাপের কামড়ের(Krait bite) তত্ত্বটি একেবারে উপেক্ষা করা যায় না।

তাই, #Unknown_Bite কে কখনোই অবহেলা করবেন না....যত তাড়াতাড়ি সম্ভব হস্পিটালে চলে আসুন ।


অন্যান্য সাপের সম্পর্কে জানতে নীচের লিঙ্কে ক্লিক করে গত বছরে আমার তৈরী এই ভিডিওটি দেখতে পারেন.....

https://youtu.be/gJDhCDk8s7g



0 views

Subscribe to Our Newsletter

  • White Facebook Icon

© 2023 Powered by Maiti Infomedia Pvt Ltd.